Ultimate magazine theme for WordPress.

হিলিতে ফলন ও দাম ভালো পাওয়ায় দিন দিন বাড়ছে ভুট্টার চাষাবাদ

0

হিলি প্রতিনিধি : শষ্য ভান্ডার খ্যাত দিনাজপুরের হাকিমপুর (হিলি) উপজেলায় দিন দিন বাড়ছে ভুট্টার চাষাবাদ। ফলন ও দাম ভালো হওয়ায় ভুট্টা চাষ দিন দিন লাভজনক হচ্ছে। অন্যান্য ফসলের তুলনায় এর খরচ ও রোগ বালাইয়ের আক্রমন কম। এসব কারণে কৃষকরা ভুট্টা চাষের দিকে বেশি ঝুঁকছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টার ভালো ফলন হবে বলে আশা করছেন কৃষকরা।

হাকিমপুর (হিলি) উপজেলা কৃষি অফিস কার্যালয় সূত্রে জানা গেছে, এবার উপজেলার সীমান্তবর্তী খট্টামাধবপাড়া ইউনিয়নের মংলা, নন্দিপুর ও মাধবপাড়ার বিস্তীর্ণ এলাকা জুড়ে ভুট্টা চাষ করা হয়েছে।

কৃষক নজরুল ইসলাম, আনোয়ার হোসেন ও মঞ্জুরুল ইসলাম জানান, আগে আমরা ধান চাষ করতাম। কিন্তু ধানের দাম কম ও খরচ বেশি হওয়ায় গত কয়েক বছর ধরে আমাদের লোকসান হয়েছে। এছাড়াও আমাদের এলাকা একটু উচু হওয়ায় বোরো ক্ষেতে প্রচুর পানি দিতে হয়, যে কারণে খরচও বেশি হয়। এসব কারণে আমরা ধান চাষ কমিয়ে ভুট্টা চাষের দিকে ঝুঁকেছি। ভুট্টা চাষে লাভ বেশি সেই তুলনায় খরচ কম। প্রতি বিঘা (৩৩ শতক) জমিতে ৫২ থেকে ৫৩ মন ভুট্টা হয়। আর বিঘা প্রতি ১৬ থেকে ২০ মন ধান হয়। এছাড়া ভুট্টা লাগানোর ছয় মাসের মাথায় ফসল ঘরে তোলা হয়। এর মাঝে ছয়বার মাত্র সেচ দিতে হয়। আর ধান চাষ করলে একদিন পর পর সেচ দিতে হয়। প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষে সব মিলিয়ে খরচ হয় ৮/১০ হাজার টাকা আর ভুট্টা বিক্রি করি নুন্যতম ১৮ থেকে ২০ হাজার টাকায়। ভুট্টার ব্যাপক চাহিদা। তাই মাড়াই শেষে ক্রেতারা জমি থেকেই ভুট্টা নিয়ে যায়। প্রতিমন ভুট্টার দাম ৫শ’ থেকে ৬শ’ টাকা। এছাড়াও চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবার ভুট্টার ফলনও ভালো হবে বলে আশা করছেন কৃষকরা।

হাকিমপুর (হিলি) উপজেলা কৃষি অফিসার শামীমা নাজনীন জানান, হাকিমপুর (হিলি) উপজেলায় দিন দিন ভুট্টার আবাদ বাড়ছে। গত বছর যেখানে ভুট্টার আবাদ করা হয়েছিল ২২২ হেক্টর জমিতে সেখানে চলতি মৌসুমে উপজেলায় ২৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষাবাদ করা হয়েছে। এর অন্যতম কারণগুলো হলো কৃষকরা ভালো ফলন পাচ্ছে,ফসলের ন্যায্যমূল্য পাচ্ছেন, সেই সঙ্গে কৃষি বিভাগের পক্ষ থেকে সব ধরনের কারিগরী সহযোগীতা দেওয়া হচ্ছে। এছাড়াও এখানকার আবহাওয়া ও মাটি ভুট্টা চাষের জন্য উপযোগী। এসব কারণে কৃষকরা ভুট্টা চাষে স্বাচ্ছন্দবোধ করছে। যে কারণে অন্যান্য ফসলের তুলনায় এই উপজেলায় দিন দিন ভুট্টার আবাদ বাড়ছে।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.