Ultimate magazine theme for WordPress.

বঙ্গোপসাগরে ৩৬ প্রজাতির চিংড়িসহ ৪৭৫ প্রজাতির মাছ রয়েছে: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

0

কৃষিখবর প্রতিবেদক : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানিয়েছেন, বঙ্গোপসাগরে ৩৬ প্রজাতির চিংড়িসহ ৪৭৫ প্রজাতির মাছ রয়েছে। এছাড়া সেখানে বিভিন্ন প্রকার অর্থনৈতিক ও গুরুত্বপূর্ণ জৈব সম্পদ রয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের (ফাও) যৌথ উদ্যোগে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক কর্মশালায় তিনি এসব তথ্য জানান।
কর্মশালায় মূলপ্রবন্ধ পাঠ করেন ফাও-এর প্রতিনিধি জ্যাকুলিন অ্যালডার। মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছ উল আলম মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফাও-এর বাংলাদেশের প্রতিনিধি রবার্ট ডাউলাস সিম্পসন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ার্স ইউনিটের সচিব রিয়াল এডমিরাল (অব.) খুরশেদ আলম, নরওয়ের রাষ্ট্রদূত সিদসেল ব্লেকেন, মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব (ব্লু-ইকোনমি) তৌফিকুল আরিফ ও মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হক।
আশরাফ আলী খান খসরু জানান, উপকূলীয় ও সামুদ্রিক মৎস্যসম্পদের উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তায় ২৪০ মিলিয়ন মান ডলারের ‘সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’ নামে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আরভি মীন সন্ধানী নামক সমুদ্র গবেষণা ও জরিপ-জাহাজের মাধ্যমে সমুদ্রের চিংড়িসহ তলদেশীয় ও ওপরের মাছের জরিপের কাজও চলছে বলে জানান তিনি।
তিনি জানান, ২০১৭-১৮ সালে দেশের উৎপাদিত ৪৩ লাখ ৩৪ হাজার টন মাছের মধ্যে সাড়ে ছয় লাখ মেট্রিকটনই এসেছে সমুদ্র থেকে। যা মোট মাছ উৎপাদনের ১৬ ভাগ।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.