Ultimate magazine theme for WordPress.

পাটের উন্নয়নে গবেষণা এবং প্রশিক্ষণ কেন্দ্র হবে: গোলাম দস্তগীর গাজী

0

কৃষিখবর প্রতিবেদক : পাটের বহুমুখী ব্যবহার বাড়াতে ‘জুট গুডস রিসার্স এন্ড ট্রেনিং সেন্টার’ স্থাপন করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর পাট অধিদফতরে কর্মকর্তাদের সঙ্গে এক আলোচনায় তিনি এ তথ্য জানান। আলোচনাসভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পাট অধিদফতরের মহাপরিচালক মো শামছুল আলম, পরিচালক আবদুল জলিল, তাহমিদা আহমেদ, সমন্বয় কর্মকর্তা মো: সওগাতুল আলমসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।
গোলাম দস্তগীর গাজী জানান, পাট পণ্যকে রপ্তানীর শীর্ষে নিয়ে যেতে এবং এর বহুমুখী ব্যবহার বাড়াতে একটি ‘জুট গুডস রিসার্স এন্ড ট্রেনিং সেন্টার’ করার পরিকল্পনা সরকারের রয়েছে। ‘পাট আইন-২০১৭’ এর আওতায় এর পরিচালনার দায়িত্বে থাকবে পাট অধিদপ্তর। এই গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রেপাটের বিভিন্ন সমস্যার সমাধান সমাধানের পাশাপাশি পাট খাতের উন্নয়নে বিশেষজ্ঞরা গবেষণার সুযোগ পাবেন।
গোলাম দস্তগীর গাজী বলেন, ‘পাট আইন-২০১৭’ ও ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ শতভাগ বাস্তবায়নের মাধ্যমে দেশব্যাপি পাট পণ্য ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে পাট ভূমিকা রাখবে। আইনে নির্ধারিত ১৯টি পণ্যে পাটের মোড়ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে আরও বেশি বেশি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। এজন্য সকল ডিসিদের কাছে বার্তা পৌঁছানোর কথা বলেন তিনি।
আলোচনা সভায় পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান বলেন, এখন পাটের মন আড়াই হাজার টাকা। সুতরাং পাটের দাম বেড়েছে। পাটের আবার সুদিন ফিরে আসবে।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.