Ultimate magazine theme for WordPress.

দেশে তামাক ব্যবহার কমেছে

0

কৃষিখবর প্রতিবেদক : দেশে বর্তমানে ৩ কোটি ৭৮ লাখ মানুষ তামাক ব্যবহার করে। শতকরা হিসাবে এই হার ৩৫ দশমিক ৩ শতাংশ। ২০০৯ সালে এই সংখ্যা ছিল ৪ কোটি ১৩ লাখ। শতাংশের হিসেবে এই হার ছিল ৪৩ দশমিক ৩ শতাংশ। ৮ বছরে বাংলাদেশে তামাকের ব্যবহার কমার হার ১৮.৫ শতাংশ। এই তামাক ব্যবহারকারীদের বয়স ১৫ বছরের ওপরে।

আজ মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের পক্ষে এসব তথ্য জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান। ‘আত্মজিজ্ঞাসা’ শিরোনামে ম্যাস মিডিয়া ক্যাম্পেইনের উদ্বোধন উপলক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, এই টিভি স্পটটি আজ মঙ্গলবার থেকে শুরু করে আগামী ৬ সপ্তাহে ৫ হাজার বার প্রচারিত হবে।

অতিরিক্ত সচিব হাবিবুর রহমান জানান, “রিলেটিভ রিডাকশান বা আপেক্ষিক হ্রাস বিবেচনায় নিলে ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ৮ বছরে বাংলাদেশে তামাকের ব্যবহার কমার হার ১৮.৫ শতাংশ। তামাকের ভয়াবহতা সম্পর্কে জনসচেতনতা বাড়াতে আন্তর্জাতিক সংস্থা ভাইটাল স্ট্র্যাটেজিস এর কারিগরি সহায়তায় ‘আত্মজিজ্ঞাসা’ শিরোনামে ৩০ সেকেন্ডের একটি টিভি স্পট বাংলাদেশ টেলিভিশনসহ সরকারি-বেসরকারি টিভি চ্যানেলগুলোতে ধারাবাহিকভাবে প্রচার করার পরিকল্পনা নেওয়া হয়েছে।”

//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.