Ultimate magazine theme for WordPress.

কৃষি বাণিজ্যে বাংলাদেশকে বিশেষ সুবিধা দেবে যুক্তরাষ্ট্র

0

কৃষিখবর ডেস্ক : কৃষি বাণিজ্যে বাংলাদেশকে বিশেষ সুবিধা দেবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের কৃষিপণ্য ক্রয়ের সুযোগ বৃদ্ধি করতে গত ২ ফেব্রুয়ারি ঢাকাস্থ আমেরিকান সেন্টারে এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রামের ওপর এক সেমিনারে এ তথ্য জানিয়েছেন ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের উপ মিশন প্রধান জোয়ান ওয়াগনার। অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ (এবিবি) এর সহযোগিতায় যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তর (ইউএসডিএ) এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে বাংলাদেশের বিভিন্ন শীর্ষস্থানীয় ব্যাংক ও শীর্ষ কৃষিপণ্য আমদানিকারকরা এতে অংশ নেন।

সেমিনারে বাংলাদেশের জন্য একটি কৃষি বাণিজ্য কর্মসূচি ঘোষণা করে জোয়ান ওয়াগনার বলেন, যুক্তরাষ্ট্র সরকার সে দেশের উঁচু মানের কৃষিপণ্য ক্রয়ের জন্য বাংলাদেশি ব্যাংক এবং আমদানিকারকদের অর্থায়নের বিশেষ সুযোগ দেবে। বাংলাদেশ ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের জন্য অন্যতম শীর্ষ রপ্তানি বাজার। উভয় দেশের উপকারার্থে আমাদের বাণিজ্যিক সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার সুস্পষ্ট সুযোগ রয়েছে। এ কর্মসূচি আমাদের সেটি করতে সহায়তা করবে।
এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রাম বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্য কেনার জন্য অর্থায়নে সহায়তা করতে ঋণের গ্যারান্টি দেয়। এই কর্মসূচিটি ‘পর্যাপ্ত আর্থিক শক্তি’ রয়েছে বাংলাদেশের মতো এমন বাজারগুলোতে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের বাণিজ্যিক রপ্তানিকে সহায়তা করতে প্রতিবছর বিশ্বব্যাপী ৫শ’ কোটি ডলারের ঋণ গ্যারান্টি দেয়। বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ক্রেডিট গ্যারান্টি কর্মসূচির জন্য যোগ্য বিশ্বের ১৩০ টির মতো দেশের একটি।

সেমিনার শেষে যুক্তরাষ্ট্র দূতাবাসের কৃষি অ্যাটাশে টাইলার ব্যাবকক বলেন, আমরা আশা করি, বাংলাদেশের বেশ কয়েকটি ব্যাংক এ কর্মসূচিতে যুক্ত হওয়ার জন্য আবেদন করবে। বাংলাদেশি আমদানিকারকরা যুক্তরাষ্ট্রের উঁচু মানের কৃষিপণ্য কিনতে পারবেন। আশা করা যায়, তারা সুবিধাজনক শর্তের ঋণের সুযোগ কাজে লাগাতে পারবেন।

এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্মসূচি বাংলাদেশি আমদানিকারকদের যুক্তরাষ্ট্রের খাদ্য এবং কৃষিপণ্য কেনার জন্য অর্থ প্রদানের নিশ্চয়তা দেবে। অংশগ্রহণকারী স্থানীয় ব্যাংকগুলো ১২ মাস পর্যন্ত সময়ের জন্য সম্ভাব্য কম হারের সুদে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো থেকে ডলারে অর্থায়নের সুযোগ নিতে পারবে।

Leave A Reply

Your email address will not be published.