Ultimate magazine theme for WordPress.

পরিবারের চাহিদা মেটাতে ছাদে ঢেঁড়স চাষ

0

 

মাহবুবা আকতার : ঢেঁড়স মূলত শীতকালীন সবজী। তবে শুষ্ক এবং আর্দ্র আবহাওয়ার কারণে এটি সারা বছরই চাষ করা যায়। তবে খরিপ মৌসুমে এর ব্যাপক চাষাবাদ করা হয়। ঢেঁড়শে প্রচুর পরিমাসে ভিটামিন এ, বি ও সি এবং এছাড়াও পর্যাপ্ত পরিমানে আয়োজিন, আয়রন, ক্যালসিয়াম ও বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে। ঢেঁড়শ নিয়মিত খেলে গলাফোলা রোগ হবার সম্ভাবনা থাকে না, শ্বাসকষ্ট প্রতিরোধ করে, এছাড়াও এটা হজম শক্তি বৃদ্ধিতেও সহায়তা করে।

মাটি প্রস্তুত : দো-আঁশ ও বেলে দো-আঁশ মাটি ঢেঁড়শ চাষের জন্য উপযোগী। যে কোন শাকসবজি উৎপাদনের জন্য জমিই উত্তম স্থান । কিন্তু আমরা যারা শহরে বাস করি তাদের তো ছাদ কিংবা বারান্দাই ভরসা। আর ছাদে বিভিন্ন শাকসবজী চাষ করে অনায়াসে পরিবারের চাহিদা মিটানো সম্ভব। সহজে ছাদে চাষ করা যায় তেমনি একটি সবজি হল এই ঢেড়ঁস । বাড়ির ছাদে ছোট ছোট মাটির টব, হাফ ড্রাম, কাঠের বাক্স, সয়াবিন তেলের ৫ লিটারের খালি কন্টেইনার এমনকি আটার পলিথিনের প্যাকেটেও ঢেঁড়সের চাষ করা যায় ।

ড্রাম ও টব প্রস্তুত পদ্ধতি : ভাল ফলনের জন্য টবের মাটি উত্তমভাবে প্রস্তুত করতে হবে । একটি ১০-১২ ইঞ্চি টবের জন্য সম পরিমান বেলে-দোঁআশ মাটি ও গোবরের সংগে ৫ গ্রাম টিএসপি ও ৫ গ্রাম পটাশ সার ভালভাবে মিশাতে হবে। ৮-১০ দিন পর মাটি পূনরায় ওলট পালট করে ঝুর ঝুরে করে টবে দিতে হবে ।

বীজ বপন : সারা বছরই ঢেঁড়স চাষ করা যায়। তবে ফাল্গুন ,চৈত্র ও আশ্বিন-কার্তিক মাস বীজ বোনার উপযুক্ত সময়। টবে মাটি দেয়ার পর ৫-৬ দিন পর ঢেঁড়সের বীজ বপন করতে হবে। বীজ টবে লাগানোর ১৫-১৬ ঘন্টা আগে পানিতে ভিজিয়ে তারপর লাগাতে হবে ।

১০-১২ ইঞ্চি টব, ৫ লিটার তেলের খালি কন্টেইনার এবং আটার প্যাকেটে একটি করে গাছ লাগাতে হবে । একাধিক বীজ লাগালেও একটি সুস্থ্য চারা রেখে বাকীগুলো তুলে ফেলতে হবে । হাফ ড্রাম, বেড কিংবা কাঠের বাক্সে চারা লাগালে একটি গাছ থেকে আরেকটি গাছের দূরত্ব হবে ৮ ইঞ্চি বাই ৮ ইঞ্চি।

অন্যান্য পরিচর্যা : বীজ লাগানোর পর গাছ একটু বড় হলে গাছ প্রতি অর্ধেক চা চামচ ইউরিয়া এবং অর্ধেক চা চামচ পটাশ সার গাছের গোড়া থেকে একটু দূরে মাটির সংগে মিশিয়ে দিতে হবে । সরিষার খৈল পচা পানি পাতলা করে গাছে ১০-১৫ দিন অন্তর অন্তর নিয়মিত দিতে হবে ।

টবে যেন আগাছা জন্মাতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে । গাছের পূরানো হলুদ বর্ণের পাতা গুলো কেটে দিতে হবে । ঢেঁড়স গাছের গোড়ায় কোনক্রমেই যাতে পানি জমতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে ।

ঢেঁড়সের পোকামাকড় ও রোগবালাই : ফল ছিদ্রকারী পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে মাঝে মাঝে ম্যালাথিয়ন জাতীয় কিটনাশক ব্যাবহার করা যেতে পারে । ঢেঁড়স গাছ সবচেয়ে বেশী আক্রান্ত হয় মোজাইক রোগে । এই রোগ হলে পাতা হলদে হয়ে কুকড়িয়ে যায় । এক গাছে রোগ হলে খুব দ্রুত অন্য গাছেও তা ছড়িয়ে পড়ে । কোন একটি গাছ আক্রান্ত হওয়ার সাথে সাথেই সেই গাছ তুলে এনে আগুনে পুড়ে ফেলতে হবে । একই সাথে ম্যালাথিয়ন ও ব্যাভিষ্টিন এক সংগে পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে ।

ঢেড়স সংগ্রহ : ফুল ফোটার ৫-৭ দিনের মধ্যেই ফল তুলে ফেলতে হবে । ঘন ঘন ফল তুললে ফলন বেশি হয় । বাড়ির ছাড়ে ৩ থেকে ৪টি ড্রাম অধবা টবে ঢেড়স লাগিয়ে পুরো পরিবারের চাহিদা মেটানো যায়।
//এআরএইচ//

লেখক : উপ সহকারী কৃষি কর্মকর্তা, মেট্রোপলিটন কৃষি অফিস, উত্তরা, ঢাকা।

Leave A Reply

Your email address will not be published.