Ultimate magazine theme for WordPress.

চাষ ছাড়াই শাক সবজী, ভুট্টা, গম ও সরিষা চাষে করণীয়

আশ্বিন মাসের কৃষি

0

মাহবুবা আকতার : শীতের সবজী, বিভিন্ন ধরনের কলাই চাষের জন্য আশ্বিন মাস উপযুক্ত সময়। অন্যদিকে আখ চাষীদের চারা উৎপাদনের উপযুক্ত সময় এই আশ্বিন মাস। মাছচাষীরা এই সময়ে পুকুরের যত্ম নেবেন। হাসÑমুরগীকে প্রতিষেধক টিকা দেয়ার উপযুক্ত সময় এখন। এছাড়া যারা ফলজ কিংবা অন্যান্য গাছ লাগিয়েছেন তাদের এই সময়ে গাছগুলোর প্রতি যত্মশীল হতে হবে। আশ্বিন মাসের কৃষি ও কৃষকদের করনীয় নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের দ্বিতীয় পর্বে আজ বিনা চাষে ফসল উৎপাদনের কৌশল তুলে ধরা হল।
মাঠ থেকে বন্যার পানি নেমে গেলে উপযুক্ত ব্যবস্থাপনায় বিনা চাষে অনেক ফসল আবাদ করা যায়। ভুট্টা, গম, আলু, সরিষা, মাসকালাই বা অন্যান্য ডাল ফসল, লালশাক, পালংশাক, ডাটাশাক বিনা চাষে লাভজনকভাবে অনায়াসে আবাদ করা যায়। সঠিক পরিমান বীজ, সামান্য পরিমান সার এবং প্রয়োজনীয় পরিচর্যা নিশ্চিত করতে পারলে লাভ হবে অনেক। যেসব জমিতে উফশী বোরো ধানের চাষ করা হয় সেসব জমিতে স্বল্প মেয়াদি টরি-৭ ও কল্যাণী জাতের সরিষা চাষ করতে পারেন।
শাকসবজি : জমির মাটি এখনো ভেজা এবং স্যাঁতসেঁতে। আগাম শীতের সবজি উৎপাদনের জন্য উঁচু জয়গা কুপিয়ে পরিমাণ মতো জৈব ও রাসায়নিক সার বিশেষ করে ইউরিয়া সার প্রয়োগ করে শাক উৎপাদন করা যায়। শাকের মধ্যে মুলা, লালশাক, পালংশাক, চিনাশাক, সরিষাশাক অনায়াসে করা যায়। তাছাড়া সবজির মধ্যে ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, শালগম, টমেটো, বেগুন, ব্রোকলি বা সবুজ ফুলকপিসহ অন্যান্য শীতকালীন সবজির চারা তৈরি করে মূল জমিতে বিশেষ যতেœ আবাদ করা যায়।
শাকসবজি চাষাবাদ করতে হলে ভালো মানের বীজ ব্যবহার, বীজ শোধন, বীজতলার মাটি শোধন, মূল জমিতে ডলোচুন ব্যবহার এবং ডিএপি সারের ব্যবহার নিশ্চিত করতে হবে। তবেই ফলন ও উৎপাদন বৃদ্ধি পাবে আপনি অর্থনৈতিকভাবে লাভবান হবেন।
//এআরএইচ//

লেখক : উপসহকারী কৃষি কর্মকর্তা, মেট্রোপলিটন কৃষি অফিস, উত্তরা, ঢাকা।

Leave A Reply

Your email address will not be published.