Ultimate magazine theme for WordPress.

জনবল ও যন্ত্রপাতির অভাবে মৎস্য বীজ উৎপাদন খামারের বেহাল দশা

0

নীলফামারী প্রতিনিধি : নীলফামারী সদরের মৎস বীজ উৎপাদন খামারে মা মাছের রেণু উৎপাদন মুখ থুবড়ে পড়েছে। টুপামারী ইউনিয়নে বনবিভাগের পাশে অবস্থিত খামারটিতে প্রয়োজনীয় জনবল ও যন্ত্রপাতি নেই। এ জন্য কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করে স্থানীয় খামারি ও মৎসচাষিরা দ্রুত সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন।

সংশ্লিষ্টরা বলছেন, পুকুরের গভীরতা কম, পর্যাপ্ত পানির অভাব, পাম্প সংকট, অক্সিজেন সিলিন্ডার ও রেফ্রিজেটর (ফ্রিজ) না থাকায় খামারটি ‘সি’ গ্রেডে অবস্থান করছে। বর্তমানে এতে ২৫-৩০ কেজি রেণু উৎপাদন হচ্ছে। সবকিছু ঠিক থাকলে খামারটিতে ১২৫ থেকে ১৩০ কেজি পর্যন্ত রেণু উৎপাদন করা সম্ভব।

স্থানীয়ভাবে মাছের পোনা বা রেণুর চাহিদা মিটিয়ে জেলার বাইরে রফতানির লক্ষ্যে খামারটি স্থাপন করা হয়। ৮ দশমিক ৩৩ একর জমির ওপর খামারটি নির্মাণে ব্যয় হয় ১ কোটি ৭ লাখ টাকা। খামারটিতে রয়েছে ৮টি পুকুর।

খামার ব্যবস্থাপক মো. খায়রুল আলম বলেন, খামারের ৬, ৭, ও ৮ নং পুকুরে পানি না থাকায় কোনোভাবেই মা মাছের চাষ করা সম্ভব হচ্ছে না। আর মা মাছ উৎপাদন না হলে রেণুর আশা করা যায় না। তিনি জানান, রেণু থেকে পোনা। এরপর ৬ ইঞ্চি পর্যন্ত পোনা লালন-পালন করে বিক্রির উপযোগী করা হয়। খামারে রুই, মৃগেল ও কার্প জাতীয় মাছের রেণু থেকে পোনা উৎপাদন করা হয় বলে জানান তিনি। খামারটি চালাতে প্রতিদিন ৪-৫ জন শ্রমিকের প্রয়োজন হয়। তবে অর্থের অভাবে হাজিরাভিত্তিতে মাত্র ২ জন শ্রমিক দিয়ে কাজ চালিয়ে নেওয়া হয়। এছাড়া ৬ জন কর্মকর্তা-কর্মচারীর থাকার কথা থাকলেও এখন আছেন ৩ জন।

পাম্প অপারেটর শাহানুর আলম বলেন, এক ইঞ্চি পরিমাণ পোনা সংরক্ষণ করতে পানির প্রয়োজন হয় ৩ থেকে সাড়ে ৩ ফুট।

ডুলিয়ার বাজারের মৎসচাষী সিদ্দিক মিয়া (৪৬) বলেন, খামার কর্তৃপক্ষ পোনা সরবরাহ করতে পারছে না। তাই আমাদের এখন বিভিন্ন হ্যাচারি থেকে চড়া দামে রেণু বা পোনা কিনে পুকুরে ছাড়তে হচ্ছে।

মৎস্যচাষি গেদন দাস বলেন, কোটি টাকা ব্যয়ে তৈরি এই প্রকল্প এখন মুখ থুবড়ে পড়েছে। জনবলের অভাব, যন্ত্রপাতির সমস্যা ও কর্তৃপক্ষের উদাসীনতায় কিছুই হচ্ছে না।

সদর উপজেলা (ভারপ্রাপ্ত) মৎস কর্মকর্তা মো. ওবায়দুল হক অব্যবস্থাপনার কথা স্বীকার করে বলেন, ‘মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে সমস্যার একাধিকবার জানানো হয়েছে।’ শিগগিরই সংকট কেটে যাবে বলে আশা করেন তিনি।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.