Ultimate magazine theme for WordPress.

পঞ্চগড়ে আলু উত্তোলন শুরু : ভাল দাম ও ভাল ফলনে কৃষকরা খুশি

0

পঞ্চগড় প্রতিনিধি : জেলায় আলু উত্তোলন শুরু হয়েছে। আলুর ভাল ফলন ও ভাল দাম পেয়ে কৃষকরা খুশি। আবহাওয়া ভাল থাকায় এবার আলুর ফলন হয়েছে ভাল । জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, পঞ্চগড়ে এবার ৯৩৩৫ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লক্ষ ৪ হাজার ২৬১ মেঃ টন আলু ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) আবু হোসেন জানিয়েছেন, এবার আলু চাষীদের আলু চাষে খরচ কম হয়েছে। আলু শীতকালীন ফসল। এবার শীত ও কুয়াশা কম থাকায় শীতজনিত রোগবালাই হয়নি। আলু চাষের মৌসুমে শীত কম থাকায় আলু গাছ লেট ব্লাইটে আক্রান্ত হয়নি। ফলে আলু গাছে অপেক্ষাকৃত কম ওষুধ স্প্রে করতে হয়েছে । এতে কৃষকদের আলু চাষে টাকা সাশ্রয়ী হয়েছে।

বাজারে এখন কারেজ , স্টেরিজ জাতের আলুর বস্তা (৮০ কেজি) ক্ষেত হতে ৯শ’ থেকে ১ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। এ জাতের আলুর বাজারে চাহিদা ভাল। বিঘা প্রতি গড়ে ফলন ৩৫ থেকে ৪০ বস্তা পর্যন্ত ।

কৃষক বিপুল চন্দ্র জানান, তিনি এবার চার বিঘা জমিতে স্টেরিজ জাতের আলু চাষ করেছেন। গতকাল সোমবার তিনি তার জমি থেকে আলু উত্তোলন করেছেন। মোট আলু হয়েছে ৭৮ বস্তা। আলুর ভাল ফলনে কৃষক বিপুল খুশি। বীজ বাদে তার খরচ হয়েছে ১৫ হাজার টাকা ।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছেন, এবার সরকারিভাবে বিনামূল্যে জেলায় ২০০ কৃষককে আলুর প্রদর্শনী প্লট করার জন্য আলু বীজ ও প্রয়োজনীয় সার দেয়া হয়েছে। সামর্থ্যবান কৃষকেরা আলু হিমাগারে সংরক্ষণ করছেন। আলুর দাম আরও বাড়বে বলে হিমাগার মালিক ও আলু ব্যবসায়ীদের প্রত্যাশা।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.