Ultimate magazine theme for WordPress.

লাখো কৃষকের বিক্ষোভে অচল মুম্বাই

0


কৃষিখবর ডেস্ক : যুগ যুগ নিজের চাষ করা খাস জমির মালিকানা ও ঋণ মওকুফের দাবি নিয়ে মুম্বাইয়ের রাজপথে বিক্ষোভ করেছে মহারাষ্ট্রের লাখো কৃষক। লাখো কৃষকের বিক্ষোভে অচল হয়ে পড়ে মুম্বাই শহর। গতকাল বৃহস্পতিবার এ বিক্ষোভে কৃষকরা খরা আক্রান্ত এলাকার জন্য ক্ষতিপূরণও দাবি করে। খবর রয়টার্স।
ভারতে আগামী বছর সাধারণ নির্বাচন হতে যাচ্ছে। এর আগে আগামী মাসে কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এ প্রেক্ষাপটে বিজেপিশাসিত রাজ্যটিতে কৃষক সমাজের এ নজিরবিহীন বিদ্রোহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য বিশেষ উদ্বেগের কারণ হয়ে দেখা দেবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। ২০১৪ সালের নির্বাচনে কৃষকদের সংখ্যাগরিষ্ঠ অংশ ভোট দিয়েছিল মোদিকে। কিন্তু বিগত বছরগুলোয় গ্রামীণ অর্থনীতির পতন আগেকার সে সমর্থন কমিয়ে দেবে বলেই ধারণা করা হচ্ছে।
বিক্ষোভে অংশ নেয়া কৃষকদের সিংহভাগই আদিবাসী অধ্যুষিত এলাকার। পাশাপাশি খাদ্যশস্য, দুধ ও অন্যান্য ফসলের বাড়তি দাম নির্ধারণেরও দাবি জানান তারা। গত বছর জুনে মহারাষ্ট্র সরকার কৃষকদের ৩৪০ বিলিয়ন রূপি ঋণ মওকুফের ঘোষণা দেয়।
গতকালের রাজপথে বিক্ষোভে কৃষকরা খাস জমির মালিকানা এবং খরা আক্রান্ত এলাকার জন্য ক্ষতিপূরণ দাবি করেন। কৃষক রেমসিং পাওয়ারা বলেন, প্রজন্ম থেকে প্রজন্ম আমরা ওই জমিগুলো চাষ করছি, কিন্তু ওগুলোর মালিকানা নেই আমাদের। চলতি বছর মার্চের কৃষক বিক্ষোভেও ছিলেন রেমসিং। সেবার রাজ্য সরকার জমির সমস্যা মিটিয়ে দেয়ার প্রতিশ্রæতি কৃষকদের শান্ত করে। তিনি বলেন, প্রতিশ্রæতি দেয়ার পর আট মাস পেরিয়েছে, এখনো কাজের কাজ কিছুই করেনি সরকার। বনবিভাগের কর্মকর্তারা নিয়মিত আমাদের হয়রানি করেই চলছে।
এদিকে বিক্ষোভে অংশ নেয়া সংগঠনের নেতারা গতকালই মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস ও রাজ্য সরকারের অন্যান্য প্রতিনিধিদের সঙ্গে বসবেন বলে এক কর্মকর্তার বরাত দিয়ে জানায় রয়টার্স। মার্চের বিক্ষোভের সময় ফড়নবীসই ছয় মাসের মধ্যে কৃষকদের জমির অধিকার ও অন্যান্য সংকট মিটিয়ে দেয়ার প্রশ্রিæতি দেন। সমস্যা সমাধানে সুনির্দিষ্ট সময়সীমা দিয়ে লিখিত প্রতিশ্রæতি না দেয়া পর্যন্ত সরকারের বিরুদ্ধে মুম্বাইয়ে বিক্ষোভ চলবে বলে জানান কৃষকনেতা প্রতিভা সিন্ধে।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.