Ultimate magazine theme for WordPress.

লাউ গাছের পোকা দমনের ৬ উপায়

0


কৃষিখবর ডেস্ক : শীতের সময় যে সব সবজি সবচাইতে বেশি হয়ে থাকে তার মাঝে একটি হচ্ছে লাউ। লাউ গাছ শুধু নয় এর পাতা শাক হিসেবে সবার পছন্দ। আর লাউয়ের লতাপাতা লাউ সব কিছুই পুষ্টিগুণে ভরা। তবে লাউ গাছের নিতে হয় সঠিক যত্ন ও পরিচর্যা। নয় তো ভালো লাউ ও শাক কোনোটাই পাওয়া যাবে না। এই সময়ে নানা ধরনের পোকার আক্রমন থেকে লাউ গাছ বাঁচাতে বিশেষ যত্মবান হতে হবে। সাধারণত ছয়টি পদ্ধতিতে লাউ গাছের পোকা দমন করা যায়।

১. ছাদে বা লাউয়ের মাচায় পাখি বসার ব্যবস্থা রাখুন এতে অনেকটা প্রাকৃতিকভাবেই পোকা দমনের কাজ হয়ে যাবে।

২. ফ্রুট ফ্লাই কচি লাউয়ে ক্ষত সৃষ্টি করে এবং খুব ছোট অবস্থায় লাউয়ের কচি কড়া পচে ঝরে পরে। এজন্য লাউ গাছে ছাই ছিটিয়ে দিন অথবা ডায়াজিনন প্রয়োগ করতে পারেন।

৩. পিঁপড়া লাউ গাছের তেমন ক্ষতি না করলেউ ফুলে আক্রমণ করে ক্ষতি করতে পারে। লাউ গাছ কে পিঁপড়ার হাত থেকে রক্ষা করতে ছাই অথবা সেভিন দিতে পারেন।

৪. পোকা দমনে সেক্স ফেরোমোন ফাঁদ খুব কার্যকরী একটা কৌশল। এটা পুরুষ পোকাকে আকৃষ্ট করে সহজেই ধ্বংস করে এবং তৈরি করাও অনেক সহজ।

৫. বিষটোপ ফাঁদ ব্যবহার করেও পোকা দমন করা যায়। বিষ টোপ তৈরি করতে ১০০ গ্রাম থেতলানো কুমড়ার সাথে ০.২৫ গ্রাম ডিপটেরেক্স পাউডার ও ১০০ এমএল পানি মিশিয়ে নিন। এবার মিশ্রনটি মাটির পাত্রে ঢেলে টব বা ড্রামের কাছে রেখে দিন। সাধারণত তিন চার দিন পর পর বিষটোপ পরিবর্তন করলে ভালো কার্যকরীতা পাওয়া যায়।

৬. শুষ্ক মৌসুমে লাউ গাছে ৪/৫ দিন পর পর সেচ দিবেন এবং প্রত্যেক সেচের পর গাছের গোড়ার মাটি ঝুরঝুর ভাব নষ্ট হতে চটা লেগে যায় তা আলতো করে ভেঙে দিবেন তাতে শিকড় ভালোভাবে মাটির গভীরে ছড়ায় ও পর্যাপ্ত অক্সিজেন পায়।

//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.