Ultimate magazine theme for WordPress.

বাঁধাকপি যেভাবে ওজন কমাতে সাহায্য করে

0

কৃষিখবর ডেস্ক : শীতকালীন সবজি বাঁধাকপি এখন বাজারে বেশ সহজলভ্য। এই সবজি খুবই পুষ্টিকর। জানলে অবাক হবেন, এই ক্রুসিফেরাস সবজিতে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন ও যৌগ। এছাড়া এই সবজি ওজন কমাতে সহায়তা করে, পাচনতন্ত্রকে পরিষ্কার করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকি সিরাম ও কোলেস্টেরলের মাত্রাও কমায়। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে ও একটি স্বাস্থ্যকর অন্ত্র বজায় রাখে। ফলে অন্ত্রে থাকা টক্সিন ধ্বংস হয়ে যায়।

এমনকি অতিরিক্ত ক্যালোরি গ্রহণের প্রবণতাও কমায় এই সবজি। ফাইবারসমৃদ্ধ এই সবজি রক্তের ক্ষতিকর কোলেস্টেরল বের করে দেয়।

এছাড়া বাঁধাকপি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কারণ এটি ভিটামিন সি সমৃদ্ধ। সালফারযুক্ত যৌগ সালফোরাফেন থাকায় এই সবজি কিছুটা তো লাগতে পারে। আর এই যৌগই কিন্তু ক্যানসারের অগ্রগতি রোধ করে।

লাল বাঁধাকপিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ক্যানসার কোষের অগ্রগতি ধীর করে দেয় এমনকি এরই মধ্যে গঠিত ক্যানসার কোষগুলোকে মেরেও ফেলে।

বাঁধাকপিতে পাওয়া যায় একটি অ্যামিনো অ্যাসিড যার নাম গ্লুমিন। এটি একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি অ্যাজেন্ট।

এমনকি বাঁধাকপি ভিটামিন কে সমৃদ্ধ। এটি মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভালো। গবেষকরা বাঁধাকপিতে প্রায় ২০টি ভিন্ন ফ্ল্যাভোনয়েড ও ১৫টি ফেনল শনাক্ত করেছেন।

এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ক্যালসিয়াম ও পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে, যা কার্ডিওভাস্কুলার রোগের ঝুঁকি কমায়।

তবে সতর্ক থাকতে হবে, শীতকালীন সবজি হওয়ায় বাঁধাকপিতে বিভিন্ন ব্যাকটেরিয়া, ছত্রাক ও অন্যান্য পরজীবী দ্বারা সংক্রমণের প্রবণতা আছে। এ কারণে বাঁধাকপি কাঁচা খাওয়া এড়িয়ে যেতে হবে। এমনকি আপনার যদি বাঁধাকপিতে অ্যালঅর্জি থাকে বা পেটে সহ্য না হয় তাহলে তা খাওয়া থেকে বিরত থাকুন।

Leave A Reply

Your email address will not be published.