Ultimate magazine theme for WordPress.

কুমিল্লায় চলছে আগাম সবজি চাষের প্রস্তুতি

0

কুমিল্লা প্রতিনিধি : জেলার ব্রাহ্মণপাড়ায় শীতকালীন সবজির আগাম চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। আগাম শাকসবজি বাজারে তুলতে নিরলসভাবে কাজ করছেন তারা।

এ বছর চলতি মৌসুমে জেলার ব্রাহ্মণপাড়ায় ৩২৮ হেক্টর জমিতে শীতকালীন সবজির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা আরও বাড়ারও সম্ভাবনা কথা জানান উপজেলা কৃষি বিভাগ।

উপজেলার বিভিন্ন মাঠে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন জাতের সবজি চাষ শুরু করেছেন কৃষক। এসব ক্ষেত পরিচর্যা করছেন তারা। কৃষকরা জানান, এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে ওই অঞ্চলে আগাম জাতের সবজির উৎপাদন ভালো হবে। এ বছর উপজেলার বিভিন্ন এলাকার মাঠজুড়ে চাষ করা হয়েছে শিম, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, ক্যাপসিকাম, মুলা, ধুন্দুল, লাউ, লালশাক,পালংশাক ও নানা ধরনের সবুজ শাকসবজি।

আগাম শীতকালীন সবজি চাষ করলে বাজারে বেশি দাম পাওয়া যায়। তাই পুরোদমে চলছে মাঠ প্রস্তুুত, বীজ বপন, চারা রোপণ ও পরিচর্যার কাজ।

ব্রাহ্মণপাড়ায় আগাম সবজি চাষে ব্যস্ত স্থানীয় কৃষক আবিদ আলী বলেন, এ বছর শীতকালীন সবজি উৎপাদন করে উপযুক্ত সময়ের আগেই আমরা সবজি বাজারে তুলতে চাই। এ জন্য একটু আগেভাগে সবজি চাষ শুরু করেছি। আশা করছি আবহাওয়া অনুকূলে থাকবে এবং ভালো ফলন ও দাম পাবো।

চাষি মমিন মিয়া বলেন, টমেটো, পুঁইশাক, শশা, ফুলকপি ও মুলা চাষ করতে জমি প্রস্তুুত করেছি। চারাও রোপণ উপযোগী হয়ে উঠেছে। আবহাওয়া ভালো পেলে নিজেদের চাহিদা মিটিয়ে এসব সবজি বাজারেও বিক্রি করতে পারবো।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ মাহবুবুল হাসান বলেন, শীতকালীন শাকসবজি উৎপাদনে কৃষি বিভাগ কৃষকের সঙ্গে সরাসরি মাঠে কাজ করছে। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে কৃষক আগাম সবজি চাষে লাভবান হবেন। আশা করছি আমরা আমাদের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো।

Leave A Reply

Your email address will not be published.