Ultimate magazine theme for WordPress.

এখন সময় ছাদবাগানে লাউ চাষের

0

আয়না প্রতিবেদক : কিছু দিনের মধ্যে শীত আসছে। শীতে লাউয়ের ফলন ভালো হয়। আসলে লাউ শীতকালীন সবজি। তবে এখন এটি সারাবছর চাষ করা হয়। লাউ প্রায় সব ধরনের মাটিতে জন্মে। তবে প্রধানত দোআঁশ থেকে এটেঁল দোআঁশ মাটি লাউ চাষের জন্য উত্তম। তবে ছাদবাগানে লাউয়ের চাষে বেশি লাভ। সারা বছর জীবানুমুক্ত লাউ এবং লাউশাক পেতে ছাদ বাগানে লাউ চাষের সময় এখন।

টব বা ছাদ বাগানে লাউ চাষের দোঁআশ কিংবা বেলে-দোঁআশ মাটি ব্যবহার করতে হবে। কিন্তু বেলে-দোঁআশ মাটি ব্যবহার করলে মাটিতে জৈব সারের পরিমাণ একটু বেশি দিতে হবে।

শীতকালীন লাউ চাষের জন্য সেপ্টেম্বর-অক্টোবর মাসের মধ্যেই বীজ বপন করতে হবে। তবে আগাম শীতকালীন ফসলের জন্য আগস্ট মাসের মাঝামাঝি সময়ে লাউয়ের বীজ বপণ করতে হবে। লাউয়ের বীজ পলিব্যাগে বপন করাই ভাল।

বীজ বপণের ৮-১২ ঘণ্টা পূর্বে পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর পানি থেকে বীজ নিয়ে টিস্যু পেপার দিয়ে অতিরিক্ত পানি শুকিয়ে পলিব্যাগে বীজ বপণ করতে হবে। প্রতি পলিব্যাগে দুটি করে বীজ বুনতে হবে। পলিব্যাগের মাটি যেন শুকিয়ে না যায় খেয়াল রাখতে হবে। প্রয়োজনে হালকা পানি দিতে হবে।

ছাদে যেভাবে লাউ চাষ করবেন : ছাদ বাগানে লাউ চাষের জন্য হাফ ড্রাম বা সমপরিমাণ পাত্র ব্যবহার করতে হবে। হাফ ড্রামের তলায় ৪ থেকে ৫ টি ছিদ্র করতে হবে যাতে সহজেই অতিরিক্ত পানি নিষ্কাশিত হয় ।

হাফ ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে। এবার প্রতিটি হাফ ড্রামের জন্য ২ ভাগ দোআঁশ বা বেলে দো-আঁশ মাটি, ১ ভাগ গোবর, ৫০ গ্রাম টি,এস,পি সার, ৫০ গ্রাম পটাশ সার, ২৫০ গ্রাম সরিষার খৈল একত্রে মিশিয়ে ড্রাম ভরে পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন।

তারপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে । যখন মাটি ঝুরঝুরা হবে তখন পলিব্যাগে বপণ করা একটি সবল লাউয়ের চারা রোপণ করতে হবে। চারা রোপণের চারদিকের মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে। গোড়ার দিকে মাটি কিছুটা বেশি দিয়ে একটু উচু করে দিতে হবে।

চারা রোপণের পর প্রথম দিকে পানি খুব পরিমাণে দিতে হবে। আস্তে আস্তে পানির পরিমাণ বাড়াতে হবে। লাউ গাছের প্রচুর পানি প্রয়োজন হয়। প্রতিদিনের মাছ-গোশত ধোয়া পানি মাঝে-মধ্যে লাউ গাছে দিলে বিশেষ উপকার হবে।

ছাদ বাগানে টব বা ড্রামে লাগানো লাউ গাছের পানির অভাব হলে ফলন ব্যাহত হয়। টবে বা ড্রামে লাউ চাষ করতে পানি একটু বেশি প্রয়োজন হয়। নিয়মিত আগাছা পরিষ্কার রাখতে হবে। প্রতি সপ্তাহে কমপক্ষে একবার ড্রামের মাটি হালকাভাবে খুচিয়ে দিতে হবে। লাউ গাছটিতে যাতে পর্যাপ্ত রোদ পায় খেয়াল রাখতে হবে।

যেভাবে অন্যান্য পরিচর্যা করবেন : গাছের সঠিক পরিচর্যা নিশ্চিত করতে লাউ গাছ একটু বড় হলে গোড়া থেকে কিছুটা দূরে সামান্য ইউরিয়া সার প্রয়োগ করতে হবে। সরিষার খৈল পচা পানি পাতলা করে গাছে ১৫-২০ দিন অন্তর অন্তর নিয়মিত দিতে হবে ।

Leave A Reply

Your email address will not be published.