Ultimate magazine theme for WordPress.

লক্ষ্যহীন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় সাব কমিটি

0

কৃষিখবর প্রতিবেদক : বিধি অনুযায়ী নির্দিষ্ট কোনও বিষয়ে পরীক্ষার জন্য সাব কমিটি গঠনের কথা থাকলেও তা অনুসরণ করা হয়নি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে। এই কমিটি কোনও সুনির্দিষ্ট লক্ষ্য বা উদ্দেশ্য ছাড়াই দুটি সাব কমিটি গঠন করেছে। আর দুটি কমিটিরই প্রধান হয়েছেন সংসদীয় কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। এ ছাড়া সদস্যও করা হয়েছে একই ব্যক্তিদের। সংসদীয় কমিটির বৈঠকের সূত্র ও গত কয়েকটি বৈঠকের কার্যবিবরণী পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে। কমিটির সভাপতি শম্ভু দাবি করেছেন, কমিটি এখনও পূর্ণাঙ্গ করা হয়নি। আগামী সপ্তাহ নাগাদ এটা করা হবে।

সাব কমিটি দুটির একটি মৎস্যসম্পদ ও অন্যটি প্রাণিসম্পদ সংশ্লিষ্ট বিষয়গুলো তদারকি করবে। জানা গেছে, কোনও সুনির্দিষ্ট উদ্দেশ্য ছাড়া সাব কমিটি গঠনের বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আগে আপত্তি জানালেও পরে তারা বিষয়টি মেনে নিয়েছে।

কমিটির আগের দুটি বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে, গত ২০ জুন অনুষ্ঠিত কমিটির চতুর্থ বৈঠকে সদস্য ছোট মনির মন্ত্রণালয় ও এর আওতাধীন প্রতিষ্ঠানের কার্যক্রম তদারকির জন্য সাব কমিটি গঠনে সভাপতিকে অনুরোধ করেন। তিনি বলেন, সাব কমিটি গঠনের মাধ্যমে মন্ত্রণালয় ও এর অধীন সংস্থার সার্বিক কার্যক্রম দেখভাল করার সুযোগ সৃষ্টি হবে এবং এতে করে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধি পাবে।

ওই বৈঠকে কমিটির সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু সাব কমিটি গঠনের কারণ জানতে চান। সুনির্দিষ্ট কারণ ছাড়া সাব কমিটি গঠনের প্রয়োজন রয়েছে কিনা, সেই প্রশ্নও তোলেন। তিনি বলেন, সাব-কমিটি গঠনের প্রয়োজন হলে অবশ্যই করা যাবে। এতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনও আপত্তি নেই। পরে সভাপতি শম্ভু মন্ত্রণালয়ের কাজের স্বচ্ছতা, জবাবদিহি ও গতিশীলতা আনতে সাব কমিটি গঠন প্রয়োজন বলে জানান। সাব কমিটি গঠন নিয়ে বিতর্কের সুযোগ নেই বলেও এসময় তিনি মন্তব্য করেন। ওই বৈঠকের সুপারিশে সভাপতিকে সাব কমিটি গঠনের দায়িত্ব দেওয়া হয় এবং কমিটির সভাপতি পদাধিকার বলে সবগুলো সাব কমিটির আহ্বায়ক থাকার সিদ্ধান্ত হয়।

এরপর ২৫ জলাই অনুষ্ঠিত কমিটির পঞ্চম বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা না হলেও ওই বৈঠকের সুপারিশে আগামী বৈঠকে আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) অনুষ্ঠিত ষষ্ঠ বৈঠকে সাব কমিটি নিয়ে আলোচনার সিদ্ধান্ত হয়। এরই পরিপ্রেক্ষিতে এই বৈঠকে সাব কমিটি দুটি গঠন হয়।

আজকের বৈঠক সূত্রে জানা গেছে, দুটি সাব কমিটির আহ্বায়ক হয়েছেন কমিটির সভাপতি শম্ভু এবং দুটিরই সদস্য হয়েছেন ছোট মনির, বেগম নাজমা আকতার, শামীম আক্তার খানম ও কানিজ ফাতেমা আহমেদ। নারী সংসদ সদস্যরা কমিটির বৈঠকে নিয়মিত উপস্থিত থাকেন বলেই তাদের সবাইকে সাব কমিটি দুটির সদস্য করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, তারা মন্ত্রণালয়ের কার্যক্রম দেখতে চান। এজন্য সাব কমিটি গঠন করেছেন। হয়তো কখনও কোনোকিছু মনে করলে সেটা দেখবেন।

কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, ‘আমরা দুটি সাব কমিটি করেছি। তবে এখনও পূর্ণাঙ্গ করা হয়নি। আগামী সপ্তাহে এটা দেওয়া হবে।’ সাব কমিটি গঠনের কারণ সম্পর্কে তিনি বলেন, ‘মৎস্য ও প্রাণিসম্পদ বড় মন্ত্রণালয়। সংসদীয় কমিটির বৈঠকে সময় কম থাকে। সবাই আসতেও পারে না। এজন্য সাব কমিটি করে দুটি গ্রুপে ভাগ হয়ে একটি মৎস্য আর একটি প্রাণিসম্পদ নিয়ে কাজ করবো। তাদের কাজকর্মগুলো দেখবো। পরিকল্পনা করবো ইত্যাদি।’

জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১৯৬ বিধিতে সাব কমিটি গঠনের কথা বলা আছে। এতে বলা হয়েছে কমিটিতে পাঠানো কোনও বিষয় পরীক্ষা করে দেখতে মূল কমিটির ক্ষমতাসম্পন্ন এক বা একাধিক সাব কমিটি গঠন করা যাবে। সাব কমিটির প্রতিবেদন মূল কমিটির অনুমোদন পেলে তা মূল কমিটির প্রতিবেদন বলে বিবেচিত হবে। সাব কমিটি কোন কোন বিষয় পরীক্ষা করবে তাও পরিষ্কারভাবে উল্লেখ থাকতে হবে।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.