Ultimate magazine theme for WordPress.

সুস্থ্য থাকতে নিয়মিত খান বথুয়া শাক

0

কৃষিখবর ডেস্ক : আমাদের দেশে প্রচলিত শাকের মধ্যে অন্যতম হলো বথুয়া শাক। এটি মূলত গম, আলু ক্ষেতে আগাছা হিসেবে প্রচুর জন্মে থাকে। এছাড়াও গ্রামাঞ্চলে জমি কিংবা পুকুরের ধারে এটি প্রচুর দেখতে পাওয়া যায়। মূলত শীতকালে এটি অনেক বেশি দেখতে পাওয়া যায়। খুবই সহজলভ্য এবং সাধারণ এই শাক কিন্তু অনেক পুষ্টিগুণে ভরপুর। এছাড়াও এর উপকারীতাও অনেক। আসুন জেনে নেই বথুয়া শাকের পুষ্টিগুণ এবং উপকারীতা সম্পর্কে।

পুষ্টিগুণঃ জলীয় অংশ ৮৯.৬ গ্রাম, বিভিন্ন খনিজ উপাদান ২.৬ গ্রাম, আঁশ ০.৮ গ্রাম, খাদ্যশক্তি ৩০ কিলোক্যালরি, প্রোটিন ৩.৭ গ্রাম, চর্বি ০.৪ গ্রাম, শর্করা ২.৯ গ্রাম, ক্যালসিয়াম ১৫০ মিলিগ্রাম, আয়রন ৪.২ মিলিয়াম, ভিটামিন এ ১৭৪০ মাইক্রাগ্রাম, ভিটামিন বি১ ০.০১ মিলিগ্রাম, ভিটামিন বি২ ০.১৪ মিলিগ্রাম, ভিটামিন সি ৩৫ মিলিগ্রাম। এছাড়াও এতে আছে থায়ামিন, রিবোফ্ল্যাভিন, নিয়াসিনের মত উপকারী সব উপাদান। যা আমদের শরীরের বিভিন্ন উপকারে লাগে।

উপকারীতাঃ
১। বথুয়া শাকে থাকা পটাশিয়াম, আয়রন, ফলিক এসিড এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান আমাদের হজম শক্তি বাড়ায়, রক্তস্বল্পতা প্রতিরোধ করে, কনজাংটিভাইটিস নিরাময়ে সাহায্য করে, অনিয়মিত পিরিয়ড সমস্যা দূর করে। এছাড়াও এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং ডায়াটারিফাইবার আমাদের যকৃতকে ভালো ভাবে কাজ করতে এবং আমাদের মল নির্গমন প্রক্রিয়াকে সহজ করে।

২। বথুয়া শাক আমাদের পেটের বিভিন্ন অসুখ সারাতে দারুন উপকারী। পুরাতন আমাশয়ের মত রোগে যারা ভুগছেন তাদের জন্য বথুয়া শাক খুবই কার্যকরী একটি প্রাকৃতিক ওষুধ। এছাড়াও দীর্ঘমেয়াদী ডায়েরিয়া সারাতে এটি খুব দ্রুত কাজ করে থাকে।

৩। বথুয়া শাকে পটাসিয়াম এবং সোডিয়াম থাকায় এটি আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। একই সাথে বথুয়া শাক আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমায়। ফলে আমাদের হার্ট ভালো থাকে এবং বিভিন্ন রকমের হার্ট ডিজিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক হ্রাস পায়।

৪। বথুয়া শাকে আছে বিভিন্ন খনিজ উপাদান। যা আমদের দেহ গঠনে যথেষ্ট সাহায্য করে। এছাড়াও এতে থাকা বিভিন্ন ভিটামিন আমাদের শরীর সুস্থ্য রাখে এবং এইসাথে আমাদের দেহের কোষের ক্ষয় রোধ করে ও কোষকলার সুস্থ্যতায় সাহায্য করে।

৫। বথুয়া শাকে থাকা ভিটামিন বি আমাদের ত্বকের চুলকানীসহ ত্বকের বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়তা করে। এছাড়াও আমাদের শরীরের অভ্যন্তরীণ রক্তক্ষরণ কমাতে বথুয়া শাক অনেক কার্যকর। আমাদের যকৃত এবং কিডনির রোগ প্রতিরোধ করে বথুয়া শাক।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.