Ultimate magazine theme for WordPress.

কুমড়োর বিচির যত গুণ

0

কৃষিখবর ডেস্ক : ১০০ গ্রাম কুমড়োর বিচি থেকে ৫৫৯ কিলো ক্যালোরি, ১০.৭১ গ্রাম কার্বোহাইড্রেট পাবেন। ভাজা কুমড়োর বিচিতে ৩০ দশমিক ২৩ গ্রাম প্রোটিন, ৪৯ দশমিক ০৫ গ্রাম ফ্যাট, ৬ গ্রাম ফাইবার, ৫৮ মাইক্রোগ্রাম ফোলেট, ৪ দশকি ৯৮৭ মিলিগ্রাম নিয়াসিন, শূণ্য দশমিক ৭৫০ মিলিগ্রাম ভিটামিন বি৫, শূণ্য দশমিক ১৪৩ ভিটামিন বি৬, শূণ্য দশমিক ১৫৩ মিলিগ্রাম রিবোফ্লোভিন, শূণ্য দশমিক ২৭৩ মিলিগ্রাম থিয়ামিন, ১৬ ইন্টারন্যাশনাল ইউনিট ভিটামিন এ, ১ দশমিক ৯ মিলিগ্রাম ভিটামিন সি, ৩৫ দশমিক ১০ মিলিগ্রাম ভিটামিন ই, ৪৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১ দশমিক ৩৪৩ মিলিগ্রাম কপার, ৮ দশমিক ৮২ মিলিগ্রাম আয়রন, ৫৯২ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ৪ দশমিক ৫৪৩ মিলিগ্রাম ম্যাংগানিজ, ১২৩৩ মিলিগ্রাম ফসফরাস এবং ৭ দশমিক ৮১ মিলিগ্রাম জিংক রয়েছে।

কুমড়োর বিচির উপকারিতা : স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার ও বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ কুমড়োর বিচি শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে হার্ট ভালো রাখে। এতে থাকা ডায়াটারি ফাইবার দীর্ঘসময় পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। ক্ষুধা লাগলে অস্বাস্থ্যকর স্ন্যাকস না খেয়ে কুমড়োর বিচি খেতে পারেন। এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রেখে টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কুমড়োর বিচি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এতে থাকা ভিটামিন। ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি দূর করে কুমড়োর বিচি। ত্বক ও চুল প্রাকৃতিকভাবে সুন্দর রাখে এটি। কুমড়োর বিচিতে থাকা অ্যামিনো অ্যাসিড ঘুমের সমস্যা দূর করে।

যেভাবে খাবেন কুমড়োর বিচি : কুমড়োর বিচি ধুয়ে পরিষ্কার করে রুম টেম্পারেচারে শুকিয়ে ভেজে নিন। ভাজা কুমড়োর বিচি খেতে পারেন সালাদের সঙ্গে মিশিয়েও। অলিভ অয়েল ও মসলা দিয়ে রান্না করতে পারেন। বিভিন্ন ধরনের সবজি রান্নায় মিশিয়ে দিতে পারেন কুমড়োর বিচি।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.