Ultimate magazine theme for WordPress.

বাড়ির ছাদ ও বারান্দায় পুঁইশাক চাষে করণীয়

নগরকৃষি

0

কৃষিখবর প্রতিবেদক : আমাদের দেশের একটি পরিচিত শাক পুঁইশাক। শীতকাল ব্যতীত প্রায় সবসময়ই এ শাক পাওয়া যায়। শাক জাতীয় তরকারীর মধ্যে পুঁইশাক হল সবার সেরা।
পুঁইশাক একটি পুষ্টিকর এবং সুস্বাদু শাঁক। আমাদের দেশে প্রায় সব স্থানেই পুঁইশাকের চাষ করা হয়। বাড়ির বারান্দা এবং ছাদেও পুঁইশাক চাষ করা যায়।

পুইশাক চাষে রাসায়নিক সার ব্যবহারে পুইশাকের পাতা আকারে ছোট আর পাতায় সহজেই দাগে ভরে যায়। ফলে খেতে বিষাদ লাগে, সহজে হজম হতে চায় না। আর পানি নিষ্কাশনের ব্যবস্হা ভালো না হলে প্রায়শই গোড়া পঁচে যায়।

রাসায়নিক সার ছাড়া পুইশাক চাষে প্রথমেই ভালো পানি নিষ্কাশনের জন্য ছোট একটি ফলের কেরেটে সিমেন্টের বস্তা বিছিয়ে এতে বেলে দোঁয়াশ মাটির সাথে ৫০ ভাগ গোবড় সার মিশাতে হবে। এর পর সার মিশানো মাটির ওপর বীজ ছিটিয়ে দিয়ে তার ওপর আবার হালকা করে মাটি দিয়ে পানি দিতে হবে।

এতে এক সপ্তাহ পর ছিটানো বীজ থেকে সুস্হ সবল চারাগুলো বের হয়ে আসবে। এর পর পুঁইশাকের চারাগুলো কড়া রোদে রেখে দিতে হবে। সেই সঙ্গে বৃষ্টির পানির ছোঁয়ায় সুস্হ সবল চারাগুলো বড় হতে থাকবে। কিছু দিন পর দাগবিহীন আর আকাড়ে বড় পাতাগুলো দেখলেই মন ভরে যাবে।

রাসায়নিক সার মুক্ত, দাগবিহীন আর আকাড়ে বড় পাতাগুলো তুলে খেয়ে দেখুন। একটি জিনিস খেয়াল রাখবেন, পুঁইশাকের কচি আগাগুলো যদি কিছু দিন পর পর ছেটে দেন তাহলে নতুন কুশিও বের হবে এবং লতাও মোটা হবে।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.