Ultimate magazine theme for WordPress.

কেরানীগঞ্জে বাণিজ্যিকভাবে গাজর চাষ

0

কেরানীগঞ্জ প্রতিনিধি : কম খরচে বেশি লাভ হওয়ায় গাজর চাষে আগ্রহী হচ্ছেন কেরানীগঞ্জের কৃষকরা । কেরানীগঞ্জে খামার পদ্ধতিতে বানিজ্যিক ভাবে গাজর চাষ করা হচেছ। কলাতিয়া ও হযরতপুর ইউনিয়নের কানারচর, চর জগন্নাথপুর, বোনা কান্দি, কদমতলী এলাকায় কৃষকরা খামার পদ্ধতিতে বিশাল এলাকা জুড়ে গাজর চাষ করছে। অত্যন্ত লাভজনক গাজর চাষ করে এরই মধ্যে অনেক কৃষক স্বাবলম্বী হয়েছেন। অক্টোবর থেকে জানুয়ারি এ ৪ মাস গাজর চাষের মৌসুম। এবছর কেরানীগঞ্জে ১৫০ হেক্টর জমিতে গাজর চাষ করা হচ্ছে। কেরানীগঞ্জ থেকে উৎপাদিত গাজর রাজধানী ঢাকা ও চট্টগ্রামে বিক্রি বরা হচ্ছে।

সরেজমিনে জানা যায়, এ এলাকায় গাজর চাষে উপযোগী হওয়ায় গাজর চাষে আগ্রহী হয়ে উঠেছেন অনেক কৃষক। এক সময় অল্প কিছু জমিতে গাজর চাষ হতো। অল্প সময়ে বেশি ফলন হওয়ায় কৃষকদের গাজর চাষে আগ্রহ বাড়ছে। আড়াই থেকে তিন মাস পরিচর্যায় পরিপুষ্ট হলে গাজর বিক্রি করা হয়। এখন গাজর বিক্রি শুরু হয়েছে। স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে ঢাকার কারওয়ান বাজার, শ্যামবাজারসহ বিভিন্ন ছোট-বড় বাজারে বিক্রি করছেন তারা। গাজর চাষে লাভ বেশি হওয়ায় অল্প জমিতে চাষ করে বদলে গেছে অনেকের ভাগ্য। কৃষকরা জমি থেকেই পাইকারদের কাছে গাজর বিক্রি করছে।

হযরতপুর ইউনিয়নের জগন্নাথপুর এলাকার গাজর চাষি মনির হোসেন জানান, তিনি এ বছর ৩২ পাখি জমিতে বাণিজ্যিকভাবে গাজর চাষ করছেন। এক পাখি জমিতে গাজর চাষ করতে খরচ হয় ২০ থেকে ২২ হাজার টাকা আর উৎপাদিত গাজর বিক্রি করেন ৪০ থেকে ৪২ হাজার টাকা। তিনি নিজের জমি ছাড়াও অন্যের জমি বন্দক নিয়ে বাণিজ্যিকভাবে গাজর চাষ করছেন। ইতোমধ্যে গাজর বিক্রি শুরু হয়ে গেছে। যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় পাইকাররা জমি থেকে গাজর কিনে নিয়ে যাচ্ছেন। তিনি এবার ৩২ পাখি জমিতে গাজর চাষ করে সব খরচ বাদ দিয়ে প্রায় ৫ লাখ টাকা লাভ করার আশা করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা ফকরুল আলম বলেন, অপেক্ষাকৃত কম খরচে বেশি লাভ হওয়ায় গাজর চাষে আকৃষ্ট হয়েছেন কেরানীগঞ্জের কৃষকরা। রবি মৌসুমের শুরুতে খুব কম খরচে গাজর চাষ করে সহজেই বেশি আয় করা সম্ভব হয়। কেরানীগঞ্জের হযরতপুর এলাকায় কয়েকজন কৃষক একত্রিত হয়ে বাণিজ্যিক ভাবে গাজর চাষ করছে। আমরা কৃষকদের বিনামূল্যে সার বিতরণ, প্রশিক্ষণ ও বিভিন্ন পরামর্শসহ সবধরনের সহযোগিতা করে থাকি। গাজর চাষে কৃষকদের এখন আগ্রহও বেশি এবং বাজারে দামও পাচ্ছেন ভালো।

প্রতি হেক্টরে ১৫ মেট্রিক টন গাজর উৎপাদন হয়। হেক্টর প্রতি গাজর চাষে খরচ হচ্ছে ১লাখ টাকা। হেক্টর প্রতি উৎপাদিত গাজর বিক্রি হচ্ছে ২ থেকে আড়াই লাখ টাকা। এবার কেরানীগঞ্জে ১৫০ হেক্টর জমিতে গাজর চাষ করা হচ্ছে।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.