Ultimate magazine theme for WordPress.

মানুষের জন্য উপকারী শতাধিক উদ্ভিদের সন্ধান

0

কৃষিখবর ডেস্ক : বিদায়ী বছরে এমন ১০০টির বেশি উদ্ভিদের সন্ধান পেয়েছেন উদ্ভিদবিজ্ঞানীরা, যা ভবিষ্যতে চিকিৎসাসহ মানুষের নানা কল্যাণে লাগতে পারে। সন্ধান পাওয়া গাছের মধ্যে পোকা খাওয়া মাংসাশী উদ্ভিদ রয়েছে। এছাড়া খাওয়ার উপযোগী মাশরুম এবং জলপ্রপাতে বাস করা অদ্ভুত একটি প্রজাতিও আছে।

যুক্তরাজ্যের কিউতে অবস্থিত দ্য রয়্যাল বোটানিক গার্ডেন্স এসব গাছের কথা জানিয়েছে। বিজ্ঞানীরা বলছেন, যাচ্ছে বছরে তারা ১২৮টি গাছ এবং ৪৪ প্রজাতির ছত্রাক নতুন করে আবিষ্কার করেছেন।

নতুন একটি চোখ ধাঁধানো অর্কিড গাছের কথা বলা হচ্ছে, যেটি প্রথম লাওসের চোরা বাজারে দেখা যায়। বলিভিয়াতে পাওয়া একটি গাছের কথা বলা হচ্ছে, যেটি চাষ করে মানুষ ব্যবসায়িকভাবে বেশ লাভবান হতে পারে।

গিনিতে আরেকটি গাছ পাওয়া গেছে, যেটি ২৪ মিটার লম্বা। কিন্তু দিনে দিনে বন উজাড়ের কারণে এটি হুমকির মুখে। গাছটি সম্পর্কে বিশদ জানতে বিজ্ঞানীরা ২০১৯ সাল নাগাদ গিনিতে যেতে চান।

দক্ষিণ আফ্রিকায় এক প্রকার রাঙা আলু পাওয়া গেছে, যেটি চিকিৎসার কাজে লাগতে পারে।
কিউর উদ্ভিদবিজ্ঞানী ড. মার্টিন চেক এই উদ্ভাবনকে অবিশ্বাস্য বলছেন। তিনি বলেন, আমরা বিজ্ঞানীরা এখনো নতুন উদ্ভিদ আবিষ্কার করছি, এটা অবিশ্বাস্য। এই বছর আফ্রিকার একটি আন্তর্জাতিক হাইওয়েতে বিশাল গাছের সন্ধান পাওয়া গেছে। পেয়েছি দৃষ্টিনন্দন অর্কিডও। এসব আমাদের অনেক কাজে লাগবে।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.