Ultimate magazine theme for WordPress.

কৃষকরাই বাংলাদেশের সত্যিকারের নায়ক: ইউজিসি চেয়ারম্যান

0


রাবি প্রতিনিধি : ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, ‘বাংলাদেশের যদি নায়ক বাছাই করতে হয়, সেখানে আমি-আপনি বা এখানকার কেউ থাকবে না, থাকবে শুধু বাংলার কৃষকরা। কৃষকরাই বাংলাদেশের সত্যিকারের নায়ক। কারণ পেটে ভাত না থাকলে আপনি যতই আইবিএ, এমবিএ’র ডিগ্রি নিয়ে ঘুরে বেড়ান, কোনও লাভ হবে না। এটাই বাস্তবতা।’ গতকাল শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্টেশনের (আইবিএ) সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি’র সদস্য অধ্যাপক শাহ্ নওয়াজ আলি, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইবিএ’র পরিচালক প্রফেসর একে শামসুদ্দোহা ও ধন্যবাদজ্ঞাপন করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী।

অনুষ্ঠানে আইবিএ’র ৪৪০জন শিক্ষার্থীকে সনদের আনুষ্ঠানিক স্বীকৃতি দেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। এসময় ১২জন শিক্ষার্থীকে বিশেষ কৃতিত্বপূর্ণ ফলে স্বীকৃতিস্বরূপ স্বর্ণপদক দেওয়া হয়।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, ‘আমি আইবিএ’র গ্র্যাজুয়েট হই, বাংলার হই বা ইংরেজির হই, কিছু আসে যায় না। প্রথমে আমার দেশপ্রেমটাকে ঝালাই করতে হবে। এই দেশপ্রেম কিন্তু ৯৯ ভাগ হয় না, ১০০ ভাগ হয়। যদি সেটা থাকে তাহলেই আমরা দেশটাকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবো’

গ্র্যাজুয়েটদের উদ্দেশে অনুষ্ঠানে রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘ডিগ্রি অর্জন করলাম এটা বড় কথা নয়। এর মাধ্যমে আমরা বিদ্বান ঠিকই হলাম, ডিগ্রিও নিয়ে গেলাম, কিন্তু শিক্ষিত হয়েছি কি না, এটা কিন্তু বলা যাবে না। বিদ্যা যখন আপনারা অর্জন করেন তখন সার্টিফিকেট পান, যেটি আজ আপনারা পেলেন। কিন্তু শিক্ষিত হয়েছেন কিনা, সেটার সার্টিফিকেট কিন্তু দেখানো যাবে না। এটা আপনাদের প্রমাণ করতে হবে এই অর্জিত বিদ্যার মাধ্যমে।’
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.