Ultimate magazine theme for WordPress.

ভারতে শেড নেটের হাইটেকের বরজে পান চাষ

0


কৃষিখবর ডেস্ক : পূর্ব ভারত তথা পশ্চিমবঙ্গের অন্যতম প্রধান অর্থকারী ফসলটির নাম পান। সারা দেশে মোট পান চাষের এলাকা ও উৎপাদনের বিচারে এক-তৃতীয়াংশ কৃতিত্বের দাবীদার আমাদের এই রাজ্য। হাজার হাজার চাষীদের কৃষি অর্থনীতি এই ফসলটি চাষের ওপরই নির্ভরশীল। এতদিন পর্যন্ত বহু বর্ষজীবী লতানো এই উদ্ভিদটি খোলা পরিবেশে চাষ করা হত। ফলে রোগ পোকার আক্রমন এবং পান উৎপাদন তিমন ভাবে পেতেন না কৃষকেরা। এই রকম পরিস্থিতিতে ব্যাতিক্রম উদ্যোগ লক্ষ্যকরা যায় শেড নেটের বরজে পান চাষ।

দক্ষিন চব্বিশ পরগনা জেলার কাকদ্বীপ ব্লকের শিবকালী নগর গ্রামে গিয়ে দেখা গেল বেশ কিছু কৃষক শেডনেটের হাইটেক বরজে পান চাষ শুরু করেছেন। গ্রামের কৃষক সত্যেন বৈদ্য, উদয় বৈদ্য, পবিত্র কামার, এবং সোমনাথ বৈদ্যরা জানালেন প্রথাগত উপায়ে পান চাষ করে লাভের পরিমান বাড়ছিল না। তাছাড়া রোগ পোকার আক্রমন এবং বারবার বরজ মেরামতির খরচ দিন দিন বেড়ে যাচ্ছিল। ফলে পানের উৎপাদন মার খাচ্ছিল। এই অবস্থায় জেলা উদ্যান পালন দপ্তরের সহায়তায় এরোটেক ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস এর মাধ্যমে আমরা পান বরজ তৈরী করেছি। যেখানে মোট খরচের অর্ধেক আমরা সরকারি অনুদান পেয়েছি।

আগে যেখানে গাছ প্রতি বছরে ৬০ টি পাতা পেতাম,বর্তমানে হাইটেক বরজে এখন ১২০ টি পাতা পাচ্ছি গাছ প্রতি। লাভের পরিমান অনেক বেড়ে গেছে। জলসেচের সময় অনেক কম লাগে। এছাড়া জমিতে রোগ পোকা নেই বললেই চলে। সত্যেন বৈদ্য জানান ৮১ ফুট লম্বা ৬৫ ফুট চওড়া এবং উচ্চতা ১০ ফুট। এই বরজটি করতে খরচ হয়েছে ৩ লক্ষ টাকা। অনুদান পেয়েছি দেড় লক্ষ টাকা। দুবছরের মধ্যে টাকা উঠে আসবে।বরজটির মধ্যে ১৫০০ চারা লাগানো। আগামী ৭ বছর বরজ মেরামতির কোনো খরচ লাগবে না। সব মিলিয়ে শেডনেটের বরযথেষ্ঠ লাভবান।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.