Ultimate magazine theme for WordPress.

ন্যায্যমূল্য নিশ্চিত করে কৃষকের কান্না থামান: ইউনুছ আহমদ

0

কৃষিখবর প্রতিবেদক : কৃষকের কান্না থামাতে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব ইউনুছ আহমদ। তিনি বলেছেন, কৃষকরা বাজারে গিয়ে উৎপাদিত পণ্যের মূল্য না পেয়ে কান্নাকাটি করলে দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব হবে না। আজ বুধবার বিকালে রাজধানীর পুরানা পল্টনে দলীয় কার্যালয়ে দেশের কৃষকদের দুর্দশার কারণ ও করণীয় নিয়ে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আলোচনায় অংশ নেন— দলটির যুগ্ম-মহাসচিব মাহবুবুর রহমান, প্রচার সম্পাদক আহমদ আবদুল কাইয়ুম ও ইসলামী কৃষক-মজুর আন্দোলনের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কবির।

ইউনুছ আহমদ বলেন, ‘গণমাধ্যমে উঠে এসেছে— ডিজেল ও সারের মূল্য বৃদ্ধির কারণে হবিগঞ্জের কৃষকরা বিপাকে। অন্যদিকে বগুড়ার সবজি চাষীরা খরচ তুলতে না পেরে বাজারে গিয়ে কান্নায় ভেঙে পড়ছে। কৃষকের এ দুর্বিসহ অবস্থা দেশের ভবিষ্যতের জন্য কোনোভাবে ভালো খবর নয়। দারিদ্র্য ও অশিক্ষা দূর হবে না। নগরের ওপরে চাপ কমবে না। বৃহত্তর জনগোষ্ঠী সুবিধাবঞ্চিত থেকে যাবে। অদূর ভবিষ্যতে দেশে কৃষক খুঁজে পাওয়া যাবে না।’

তিনি আরও বলেন, অবকাঠামো উন্নয়ন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সুবিধা বৃদ্ধির চেয়ে কৃষককে ক্ষতির হাত থেকে রক্ষা করে লাভবান করতে সার, সেচ, বীজ বিনামূল্যে প্রদান করতে হবে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের রাজনৈতিক উপদেষ্টা আশরাফ আলী আকন বলেন, ‘দেশের কৃষকরা আজ সংকটাপন্ন, তাদের কল্যাণে কোনও সরকারই বাস্তবমুখী কোনও পদক্ষেপ নেয়নি। সরকার যদি কৃষককে ক্ষতির হাত থেকে রক্ষায় দ্রুত পদক্ষেপ না নেয়, তবে ‘কৃষক মুক্তির সনদ’ ইসলামী কৃষক-মজুর আন্দোলনের ১৫ দফা দাবি নিয়ে কৃষকরা নিজেদের অধিকার প্রতিষ্ঠায় দেশব্যাপী আন্দোলনে নামতে বাধ্য হবে।’
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.