Ultimate magazine theme for WordPress.

খাদ্য নিরাপদ রাখার দায়িত্ব সবার : কৃষিমন্ত্রী

0

কৃষিখবর প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, খাদ্যকে নিরাপদ রাখার দায়িত্ব উৎপাদক থেকে শুরু করে ভোক্তা এবং প্রক্রিয়াজাতকারী সবার। সচেতনতা ও সাবধানতা এক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারে। আমরা যার যার অবস্থান থেকে দায়িত্ব পালন করলে এ সমস্যার সমাধান সহজ হবে। আমরা কি আমাদের দায়িত্ব ঠিকমতো পালন করছি? আমাদের মানসিকতার পরিবর্তন প্রয়োজন। উপলব্দির জায়গাটায় আরো দায়িত্বশীল হতে হবে।

আজ মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে দৈনিক বাংলাদেশের খবর আয়োজিত ‘নিরাপদ খাদ্য ও কৃষি ব্যবস্থাপনা’ বিষয়ক গোল টেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. খুরশিদ জাহান ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ড. মো. সালেহ আহমেদ। বাংলাদেশের খবর পত্রিকার সম্পাদক আজিজুল ইসলাম ভুঁইয়ার সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহারিচালক ড. মো. আবদুল মুঈদ, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহারিচালক মো. হামিদুর রহমান প্রমুখ।

ড. আবদুর রাজ্জাক বলেন, বুঝতে হবে কিভাবে এবং কি করলে ভেজাল হয়। এরকম নানা অপপ্রচারের ফলে আজ আমাদের পোলট্রি শিল্প যেভাবে লাভবান হওয়া উচিত ছিল সেভাবে হচ্ছে না। আমরা এখনও অনেকেই ফার্মের মুরগি খাই না, কিন্ত বিল গেঁটস থেকে শুরু করে বিশ্বের উন্নত রাষ্ট্রের সবাই এই মুরগি খাচ্ছে। কিছু দিন আগে ওঠা দুধের প্রসংঙ্গ টেনে তিনি বলেন, কোনো কিছু প্রচার করার আগে বুঝতে হবে জানতে হবে। বিজ্ঞানীদের মতামত নিতে হবে, ল্যাব পরীক্ষার ফলাফল জানতে হবে।

তিনি বলেন, নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করা সরকারের অঙ্গিকার। ইতোমধ্যে নিরাপদ খাদ্য নিশ্চিতের নিমিত্তে কৃষি মন্ত্রণালয় একটি অ্যাক্রিডিটেড ল্যাব স্থাপন করতে যাচ্ছে এবং বিদ্যমান ল্যাবগুলোকে আধুনিকায়ন করা হবে। এছাড়া নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিজস্ব ভবন ও ল্যাব থাকা জরুরী। আমরা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে শক্তিশালী করবো। প্রাণি সম্পদ মন্ত্রণালয়কে পরামর্শ দিবো তারা যেনো একটি টাস্কফোর্স গঠন করে অ-অনুমোদিত খাদ্য ব্যবহার বা আমদানি করতে না পারে। মাঠ থেকে ভোক্তা পর্যন্ত এমনভাবে তদারকি থাকতে হবে যাতে করে কোনো প্রকার ভেজাল ভোক্তার কাছে পৌঁছাতে না পারে। সার্বিক বিষয় জনগণের কাছে সঠিক তথ্য পৌছাতে সংবাদকর্মীদের অংশগ্রহণে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করতে হবে।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.