Ultimate magazine theme for WordPress.

বাড়লো চাল আমদানি শুল্ক

প্রজ্ঞাপণ জারি

0

কৃষিখবর প্রতিবেদক : চাল আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক-কর বৃদ্ধি করা হয়েছে। নিয়ন্ত্রণমূলক শুল্ক ৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। আর চাল আমদানি পর্যায়ে ৫ শতাংশ অগ্রিম করও আরোপ করা হয়েছে। তবে আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রাখা হয়েছে। আজ বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ. মুমেন স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়। নতুন শুল্ক-কর আরোপের ফলে চাল আমদানির মোট কর ভার হলো ৫৫ শতাংশ। এই বাড়তি শুল্ক-কর আজ থেকেই তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে।

এ দিকে এনবিআরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চলতি ২০১৮-১৯ অর্থবছরের দশ মাসে প্রায় ৩ লাখ ৩ হাজার টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় কৃষকেরা উৎপাদন খরচের কম মূল্যে চাল বিক্রি করতে বাধ্য হচ্ছেন। ফলে প্রান্তিক কৃষকেরা আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের এই ক্ষতি থেকে রক্ষা করতে প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী চাল আমদানি পর্যায়ে শুল্ক-কর বৃদ্ধি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ড চাল আমদানি নিরূৎসাহিত করতে চালের ওপর বর্তমানে প্রযোজ্য আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে রেগুলেটরি ডিউটি ৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৫ শতাংশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, একই সঙ্গে এ সব পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে। ফলে চাল আমদানির ক্ষেত্রে মোট করভার ৫৫ শতাংশে উন্নীত করা হয়েছে। আমদানি নিরুৎসাহিত হলে দেশের ধানচাষিরা উপকৃত হবেন বলে সরকার মনে করছে।

//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.