Ultimate magazine theme for WordPress.

বিনার প্রথম নারী মহাপরিচালক হোসনেয়ারা বেগম

0

ময়মনসিংহ প্রতিনিধি : বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক পদে এই প্রথম নারী হিসেবে নিয়োগ পেলেন কৃষিবিজ্ঞানী ড. হোসনেয়ারা বেগম। আজ বৃহস্পতিবার তিনি মহাপরিচালক হিসেবে যোগদান করেছেন। বিনা প্রতিষ্ঠিত হওয়ার পর তিনিই প্রথম নারী মহাপরিচালক হিসাবে নিয়োগ পেলেন।

১৯৮৮ সালে ড. হোসনেয়ারা বেগম বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে বিনায় যোগদান করেন। তিনি বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও পরিচালক (গবেষণা) পদে দায়িত্ব পালন করেন।

ড. হোসনেয়ারা বেগম ১৯৬২ সালে গোপালগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে বিএসসি এজি (সম্মান) ও ১৯৯২ সালে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে এমএসসি ডিগ্রি লাভ করেন। ২০০৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি উদ্ভিদ রোগতত্ত্ববিদ হিসাবে বিনায় কর্মরত অবস্থায় বিভিন্ন ফসলের গুরুত্বপূর্ণ রোগ ও বালাই দমন ব্যবস্থাপনা নিয়ে গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। দেশী-বিদেশী জার্নালে তাঁর ৩৮টিরও অধিক প্রকাশনা রয়েছে। তিনি এক পুত্র সন্তানের জননী। পেশাগত কারণে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।
//এআরএইচ//

Leave A Reply

Your email address will not be published.